কি হবে পূজার রান্না – দুর্গা পূজা রেসিপি 0 803

durga puja food recipe bd

আসি আসি করে এসেই গেলো দুর্গা পূজা। আর পূজার সব চেয়ে আকর্ষণীয় ব্যাপারটা হলো পূজার খাবার। ঘরে ঘরে পরিকল্পনা চলে পূজার রান্না নিয়ে। আর আপনাদের পরিকল্পনাকে আরো সহজ করে দিতে আমাদের আজকের আয়োজন ‘কি হবে পূজার রান্না’।

মিষ্টি পোলাও:

polao for durga pujaউপকরণ:  ঘি-৩ টেবিল চামচ, তেজপাতা- ২টি বড়, সবুজ এলাচ – ৫-৬টি গুঁড়া, কালো এলাচ – ২-৩টি গুঁড়া করা, দারুচিনি- ২টি বড়, লবঙ্গ – ৭-৮টি, জায়ফল গুঁড়া- ১/৪ টেবিল চামচ , কাজু বাদাম, পেস্তা , কিসমিস – স্বাদমতো    মটরশুঁটি – ইচ্ছা অনুযায়ী  হলুদ গুঁড়া – ইচ্ছা অনুযায়ী, চিনি- ২ টেবিল চামচ, লবন- ২ টেবিল চামচ ,পানি- ২/৫ কাপ।

প্রস্তুত প্রণালী: একটি বড় পাত্রে বাসমতি চাল ভালো করে ধুয়ে ১০ মিনিট পানিতে ভিজিয়ে রাখতে হবে। এরপর ভালো মতো পানি ঝরিয়ে রাখতে একটি পাত্রে রাখতে হবে। একটি বড় প্যানে ঘি দিয়ে গলে  না যাওয়া পর্যন্ত গরম করতে হবে। এরপর তাতে আদা কুচি, জাফরানসহ সকল মসলা দিয়ে দিতে হবে। তারপর পানি ঝরানো চাল দিয়ে ১-২ মিনিট মৃদু আঁচে ভেজে নিতে হবে।

এরপর এতে মটরশুঁটি এবং হলুদ গুঁড়া দিতে হবে। অন্য একটি পাত্রে পানি ফুটিয়ে নিতে হবে। যখন ভাত থেকে সুগন্ধ বের হবে তখন সেই ফুটানো পানি প্যানে ঢেলে দিতে হবে। এতে স্বাদমতো চিনি, লবন এবং জাফরান দিয়ে মৃদু আঁচে ৮-১০ মিনিট রান্না করতে হবে। ভাত পুরোপুরি রান্না হয়ে গেলে উপর দিয়ে জায়ফল গুঁড়া ছিটিয়ে দিতে হবে। এরপর প্যানটি ঢেকে দিয়ে ১০ মিনিটের জন্য ভাপে রাখতে হবে। ব্যাস, হয়ে গেলো মিষ্টি পোলাও!

 

শুক্ত:

উপকরণ: আলু- ১টি কিউব করা, মিষ্টি কুমড়া- ১৫০ গ্রাম কিউব করা, করল্লা-১টি কিউব করা, লাউ- অর্ধেকতা কিউব করা, শুকনা মরিচ- ৪/৫টি, তালবেগুন- ১/৩ কিউব করা, ডালের বড়ি- ইচ্ছামতো, পাঁচ ফোড়ন- ১।৫ টেবিল চামচ, নারকেল বাটা – ১।৫ কাপ, সর্ষে বাটা- ১ টেবিল চামচ, কাজু বাদাম বাটা- ১ টেবিল চামচ, মাওয়া- ২ টেবিল চামচ, দুধ- ১/২ কাপ, পোস্ট বাটা- ৪ টেবিল চামচ, গোল মরিচ- ৪-৫টা , ঘি, চিনি এবং লবন- স্বাদমতো, তেল ।

প্রস্তুত প্রণালী: আলাদা ভাবে সকল সবজি ভেজে/সোঁতে নিতে হবে সামান্য লবন দিয়ে। ভাজা সবজিগুলো আলাদা পাত্রে সরিয়ে রাখতে হবে। এরপর একই পাত্রে ১-২ চামচ ঘি দিয়ে তাতে শুকনা মরিচ, সামান্য চিনি,পাঁচ ফোড়ন এবং গোল মরিচ দিয়ে ভাজতে হবে।

foods in durga pujaফোড়ন দেয়ার পর ফুটতে শুরু করলে আঁচ কমিয়ে দিতে হবে এবং পোস্ট বাটা দিতে হবে। ভালোমতো মিশে না যাওয়া পর্যন্ত নাড়তে হবে। একে একে সর্ষে বাটা, নারকেল বাটা, কাজু বাটা দিয়ে ভালো মতো নাড়তে হবে। ভালোমতো মসলা কষানোর পর তেল বের হলে তাতে অল্প অল্প করে তেল দিয়ে নাড়তে হবে। খেয়াল রাখতে হবে যাতে নিচে লেগে না যায়।

প্রয়োজনমতো পানি দিতে হবে। আস্তে আস্তে চুলার আঁচ বাড়াতে হবে এবং ১ মিনিটের জন্য সিদ্ধ হতে দিতে হবে। প্রয়োজনতো লবন ও চিনি দিতে হবে। তারপর একে একে সব সবজি দিয়ে দিতে হবে। অন্য একটি পাত্রে বড়ি ভেজে রাখতে হবে এবং সবজির সাথে দিয়ে আস্তে আস্তে নাড়তে হবে। এরপর আধা কাপ পানি দিয়ে নাড়তে হবে। ঢাকনা দিয়ে ঢেকে দিয়ে ২-৩ মিনিট মৃদু আছে রাখতে হবে। তেল বের হয়ে এলে চুলা বন্ধ করে দিতে হবে। হয়ে গেলো আপনার প্রিয় শুক্ত।

 

ইনস্ট্যান্ট সন্দেশ:

durga puja food recipeউপকরণ: গুঁড়ো দুধ ১ কাপ, ক্রিম- ১/৪ কাপ, এলাচ গুঁড়া-  ১/২ টেবিল চামচ, ঘি কয়েক ফোটা, পেস্তা- গার্নিশের জন্য, চিনি- প্রয়োজনমতো।

প্রস্তুত প্রণালী: একটি পরিস্কার কাঁচের পাত্রে গুঁড়ো দুধ, এলাচ গুঁড়ো এবং ক্রিম নিতে হবে এবং একটি স্পাচুলার  সাহায্যে ভালো মতো মিশাতে হবে। এরপর মিশ্রণটি ৩০ সেকেন্ডে ৯০০ ওয়াট এ মাইক্রোওয়েভ করতে হবে। এরপর পাত্রটি মাইক্রোওভেন থেকে বের করে ভালো মতো ৩-৫ সেকেন্ডের জন্য নাড়তে হবে। এরপর আরো ৩০ সেকেন্ডের জন্য মাইক্রোওয়েভ করতে হবে। আবারো মিশ্রণটি নাড়তে হবে যতক্ষণ না পর্যন্ত মিশ্রণটি ১টি ডো তে পরিণত হয়। ডো টি ভালো মতো হাত দিয়ে মাখাতে হবে। মৌল্ড গুলোতে ঘি মাখিয়ে নিতে হবে এবং ডো থেকে ছোট ছোট ভাগ করে নিতে হবে। এরপর সেগুলো মৌল্ড এ দিতে হবে। সুন্দর আকার দিয়ে মৌল্ড থেকে বের করে নিতে হবে। তৈরী হয়ে গেলো ইনস্ট্যান্ট সন্দেশ।

 

 

ব্যাস, জানা হয়ে গেল দুর্গা পূজা সম্পর্কিত জনপ্রিয় কিছু রান্না। আর রান্নার এই সকল উপকরণ খুঁজে পেতে এখনি ঘুরে আসতে পারেন daraz.com.bd থেকে। দারাজের গ্রোসারি মহোৎসব থেকে সহজেই ঘরে বসে অনলাইনে সংগ্রহ করে নিতে পারেন দূর্গা পূজা ফুড রেসিপি তৈরির জন্য প্রয়োজনীয় যেকোন গ্রোসারি পণ্য সেরা দামে। দারাজ গ্রোসারী পণ্য কিনলে ক্রেতাদের দিচ্ছে সারা দেশব্যাপী ফ্রি হোম ডেলিভারী।

 

আরও দেখুনঃ

দূর্গা পূজা মেক আপ টিপস

Previous ArticleNext Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

css.php