পবিত্র মাহে রমজানঃ রোজা শুরুর আগেই হোক প্রস্তুতি 0 1036

বছর ঘুরে আবার চলে এল সিয়াম সাধনার মাস, রমজান। আসন্ন ঈদ কে ঘিরে প্রতি বছর এই সময় ঘরে ঘরে আসে একটা আনন্দের আমেজ এবং তার সাথে থাকে ঈদ নিয়ে নানানরকম জল্পনা-কল্পনা। এই সময়টায় সাধারণ জীবনযাত্রায় চলে আসে আমূল পরিবর্তন, কিছুটা পরিকল্পনা মাফিক চলাফেরা করলে রমজান মাসটা কাটানো যাবে স্বস্তি আর স্বাচ্ছন্দ্যে। তাই আজকে আমি আপনাদের সুবিধার্থে দিয়ে দেব কিছু রমজানের টিপস এবং আইডিয়া।

প্রতিবারের মত এবারও রমজান মাসে, বাইরের তাপমাত্রা খুব একটা সহনীয় থাকবে না, তাই চেষ্টা করুন আগে থেকে রান্নার প্রয়োজনীয় সামগ্রী কিনে রাখতে যাতে রোজা রেখে অযথা জ্যাম ঠেলতে না হয়। সময় বাঁচাতে চাইলে ঘরে বসে দেশের সবচেয়ে বড় অনলাইন শপিং মল দারাজেই সেরে ফেলতে পারবেন যাবতীয় কেনাকাটা।

দুঃসহ গরমে ইফতারের সময় এক গ্লাস ঠাণ্ডা জুস দূর করতে পারবে সারাদিনের ক্লান্তি। বাজারের কৃত্রিম উপাদানে তৈরি জুস না কিনে, তাজা ফলের রস খেতে চেষ্টা করুন এতে আপনি আরও সতেজ অনুভব করবেন। নিত্যদিন জুস বানানোর জন্য রমজানের আগেই কিনে নিতে পারেন জুসার ও ব্লেন্ডার মেশিন, যাতে প্রথম রোজার ইফতার শুরু করতে পারেন একটি স্বাস্থ্যপ্রদ উপায়ে।

রমজান মাস শুরু হওয়ার আগেই কিছুটা সেমি- প্রসেসে করে রাখতে পারেন ইফতারের বৈচিত্র্যময় আইটেম। এতে করে ইফতারের মেনুতে একঘেয়েমি আসবে না এবং রোজা রেখে আপনার সারাদিন রান্নাঘরে কষ্ট পোহাতে হবে না। খাবার প্রস্তুত করার জন্য দারাজের গ্রোসারি ক্যাটাগরিতেই পাবেন হরেক রকম মাছ, মাংস এবং নানা পদের সবজিজাত দ্রব্য।

প্রতিদিন রান্নায় নতুনত্ব আনা বেশ কঠিন হয়ে যাই, যখন অন্য হাজারো চিন্তা থাকে ঈদকে ঘিরে। সেক্ষেত্রে রমজানের আগেই তৈরি করে ফেলুন একটি সাপ্তাহিক মেনু প্ল্যান। এই প্ল্যান মেনে চললে, রোজ আপনার খাদ্য তালিকায় গুরুত্বপূর্ণ প্রোটিন, ফ্যাট এবং শর্করার পরিমাপ নিশ্চিত করতে পারবেন।

বছরের সবচেয়ে বড় উৎসবের প্রস্তুতি নিতে রমজানের আগেই সাজিয়ে ফেলুন আপনার বাজেট। প্রতি ক্ষেত্রে কতটা ব্যয় করবেন, যেমন চাকুরীজীবীদের ক্ষেত্রে ঈদ বোনাস এবং ব্যবসায়ীদের ক্ষেত্রে বাড়তি ইনকাম বিশাল একটা ভূমিকা পালন করে বাজেট প্ল্যানিং-এ। একটু সময় করে বাজেট নিয়ে ভাবলে টাকা-পয়সা নিয়ে অযথা দুশ্চিন্তা মনে ভর করবে না। যেহেতু বাজেট প্ল্যানিং নিয়ে বলছি, একটা কথা অবশ্যই বলব দারাজ ওয়েবসাইটে(daraz.com.bd) চোখ রাখতে। রমজান উপলক্ষ্যে নানানরকম আকর্ষণীয় দামে এবং মূল্যছাড়ে পেয়ে যাবেন পছন্দের পণ্য আপনার স্বাদ এবং সাধ্যের মধ্যেই। রমজানের কেনাকাটা সহজে করতে চোখ রাখতে পারেন রমজান শপিং ফেষ্ট -এ।

অবশেষে, উপরে উল্লেখিত টিপস অনুযায়ী রমজানের প্রস্তুতি নিলে আশা করি, বেশ আরামসেই কেটে যাবে এই বছরের রমজান মাস, এরপর শুধু থাকবে অধীর আগ্রহ নিয়ে ঈদের অপেক্ষা।

Previous ArticleNext Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

css.php