দারাজের বেস্ট গিটার ও উকুলেলে কালেকশন 0 541

ukulele guiter image in bd

গিটার উকুলেলে সারাবিশ্বের সঙ্গীতপ্রিয় মানুষের কাছে দুই জনপ্রিয়তম নাম। তারে তারে সুর তুলতে জুড়ি নেই এই দুই বাদ্যযন্ত্রের। আমাদের দেশেও এই দুই বাদ্যযন্ত্র জনপ্রিয়তার দিক দিয়ে পিছিয়ে নেই কোন ভাবে। সঙ্গীতের এই দুই দিকপালকে নিয়েই আজকের আয়োজন।

গিটার কি?

সঙ্গীত প্রেমীদের কাছে গিটারের আবেদন সবসময়ই একটু আলাদা। বিশেষ করে তরুণদের মধ্যে এই বাদ্যযন্ত্রটি ভীষণ জনপ্রিয়। গিটারের ছয় তারে ক্যাম্পাসে ক্যাম্পাসে জমে ওঠে আড্ডা, মেতে ওঠে তরুণের দল। বর্তমানে গিটার যেন তারুণ্য আর উচ্ছলতার প্রতীক হয়ে দাঁড়িয়েছে। এছাড়া নগরের পথে-প্রান্তরে প্রায়ই চোখে পড়ে গিটার কাঁধে হেঁটে যাচ্ছে তরুণ, আর সাথে সাথেই যেন আমাদের মাথার ভেতর টুংটাং করে ওঠে গিটারের সুর – এমনই জাদুকরী যন্ত্র এই গিটার।

গিটার শেখার কোনো বাঁধাধরা বয়স নেই। গিটারের প্রতি ভালোবাসা থাকলে আপনি যেকোন বয়সেই গিটার শিখতে পারেন। গিটার শেখার বই পড়ে বা অনলাইনে গিটার শেখার টিউটোরিয়াল দেখে বাসায় বসে আপনি নিজে নিজেই গিটার বাজানোর নিয়ম যেমন- গিটার কর্ড, গিটার ফিঙ্গারিং, রিদম বাজানো প্রভৃতি রপ্ত করতে পারেন। তবে গিটার শিক্ষার জন্য একজন মেন্টর বা গুরু পেলে অনেক কিছুই আপনার জন্য বেশ সহজ হয়ে যায়।

গিটার মূলত ৩ প্রকারের হতে পারে-

  • স্প্যানিশ গিটারঃ আমরা সাধারণত যেই গিটারগুলো দেখতে পাই, সেগুলোই  স্প্যানিশ গিটার। স্প্যানিশ গিটারে ফ্রেট বোর্ড (Fret Board) থাকে।
  •  হাওয়াইয়ান গিটারঃ হাওয়াইয়ান গিটারে ফ্রেট থাকে না ও রিদম দিয়ে বাজানো যায় না। কোলের উপর রেখে স্লাইডিং মেটাল বার দিয়ে হাওয়াইয়ান গিটার বাজাতে হয়। 
  • বেস গিটারঃ এই দুই ধরণের গিটারেই ৬টি তার থাকলেও বেস গিটারে তার থাকে ৪টি তার। এই তারগুলো সাধারণ গিটার তারের চেয়ে মোটা হয় ও ভারী শব্দ সৃষ্টি করে।

এইসব গিটার আবার অ্যাকুইস্টিক ও ইলেকট্রিক- দুই রকমই হতে পারে-

অ্যাকুস্টিক গিটারে স্ট্রোক করলে প্রাকৃতিক ভাবে শব্দ উৎপন্ন হয় এবং সেভাবেই বাজানো হয়। গিটারিস্টদের কাছে গিটার বাজানো শেখা বা হাল্কা জ্যামিং এর জন্য অ্যাকুস্টিক গিটার এর আবেদন সেরা।

Acoustic Guitar - Daraz.com.bd

অন্যদিকে নাম শুনেই ইলেকট্রিক গিটারের কার্যপ্রণালী সম্পর্কে আঁচ করা যায়। এখানে তারের কম্পনকে ইলেকট্রিক সিগনালে পরিণত করা হয়, তারপর অ্যামপ্লিফায়ার দিয়ে বিবর্ধিত করে লাউড স্পিকারে পাঠানো হয়। সাধারণত ইলেকট্রিক গিটারের দাম কিছুটা বেশি হয়।

Electric Guitar in bangladesh

আপনি যদি গিটার কেনার সিদ্ধান্ত নিয়ে থাকেন, তবে আপনার মাথায় নানা রকমের প্রশ্ন জাগতে পারে যেমন- কোন গিটার ভালো, কোন গিটারের দাম কেমন, কম দামে ভালো গিটার কোথায় পাওয়া যায়, বাংলাদেশে গিটারের দাম কেমন, গিটারের দোকান কোথায় প্রভৃতি। তবে আপনি যদি দেশের বৃহত্তম অনলাইন শপ দারাজ বাংলাদেশের গিটার কালেকশন ২০১৯-এর সাথে পরিচিত হন, তবে নিশ্চিতভাবেই আপনার প্রশ্নের সংখ্যা কমে আসবে। কারণ দারাজ (daraz.com.bd) নিয়ে এলো সব রকমের গিটারের সর্ববৃহৎ কালেকশন। গিটার কিনতে চাইলে বা গিটারের দাম জানতে চাইলে দারাজের এই গিটার কালেকশনটি এক নজরে দেখে নিতে পারেন। এখানে আপনি পাবেন গিটার এর দাম এবং সব ধরণের গিটার মূল্য তালিকা।

দারাজে রয়েছে বিভিন্ন আন্তর্জাতিক ব্র্যান্ডের গিটার কালেকশন। ফলে আপনি খুব সহজেই নিশ্চিন্তে বেছে নিতে পারেন নামী-দামী ব্র্যান্ডের ভালো গিটার। গিবসন, সিগনেচার, আইবানেজ, ইয়ামাহা, ফেন্ডার, ইএসপিসহ বড় বড় ব্রান্ডের প্রায় সকল ধরণের গিটারই পাওয়া যাবে এখানে। তাই এখানে খুব সহজেই সিগনেচার গিটারের দাম, গিবসন গিটারের দাম অনুযায়ী খুঁজে নিতে পারবেন নিজের পছন্দের গিটারটি।

প্রকার, মান ও ব্র্যান্ডভেদে গিটারের দাম বিভিন্ন রকমের হতে পারে। সাড়ে ৩ হাজার টাকা থেকে শুরু করে ৬ লাখ আশি হাজার টাকা পর্যন্ত বিভিন্ন দামের একস্টিক গিটার পাওয়া যাবে দারাজে। সাধারণত ইলেকট্রিক গিটার এর দাম একটু বেশি। সর্বনিম্ন ১৩ হাজার থেকে শুরু করে প্রায় সাড়ে ৭ লাখ টাকা মূল্যের ইলেকট্রিক গিটার রয়েছে এখানে। এছাড়া সব ধরণের গিটার দাম দারাজে এখন সহজলভ্য পরিসরেই উপভোগ করতে পারবেন।

উকুলেলে কি?

ইদানিংকালে তরুণদের মধ্যে জনপ্রিয়তা পাওয়া আরেকটি বাদ্যযন্ত্র হলো উকুলেলে(ukulele)। উকুলেলে একটি তুলনামূলক আধুনিক বাদ্যযন্ত্র, যা দেখতে ছোট গিটার এর মতো। উকুলেলেতে তার থাকে চারটি। বর্তমানে অনেক তরুণই উকুলেলে বাজানো শিখতে আগ্রহী। এজন্য অবশ্যই প্রথমে আপনাকে একটি ভালো উকুলেলে বেছে নিতে হবে। গিটার বাজাতে জানলে উকুলেলে বাজানোটা বেশ সহজ হয়ে যায়। তা না হলে আন্তরিক চেষ্টা, মনোযোগ ও অনুশীলনের মাধ্যমে উকুলেলে বাজানোতে আপনিও হয়ে উঠতে পারবেন দক্ষ।

দেশের যেকোন জায়গা থেকে ঘরে বসে সহজে ভালো মানের উকুলেলে কিনতে চাইলে দারাজ হতে পারে আপনার জন্য একটি সেরা গন্তব্যস্থল। এখানে রয়েছে বাংলাদেশের বেস্ট উকুলেলে কালেকশন। ফলে খুব সহজেই উকুলেলে দাম বাংলাদেশ অনুযায়ী তালিকা দেখতে ও বিভিন্ন উকুলেলে ব্র্যান্ড থেকে বেছে নিতে পারবেন আপনার পছন্দের উকুলেলেটি। তাই অপেক্ষাকৃত কম দামে উকুলেলে কিনতে চাইলে দারাজের উকুলেলে কালেকশনটি আপনার জন্য হতে পারে সহায়ক। উকুলেলে বা এই ছোট গিটারের দাম পড়বে ৩,৭৮০ টাকা থেকে শুরু করে প্রায় ১২ হাজার টাকা পর্যন্ত।

ukulele price in bangladesh

এখন থেকে মিউজিক্যাল ইন্সট্রুমেন্ট কেনার জন্য গিটারের দোকান খোঁজ করার কথা ভুলে যেতে পারেন। কারণ যেকোন প্রকার গিটার, উকুলেলে, গিটার এক্সেসরিজ বা অন্য যেকোন বাদ্যযন্ত্র কিনতে চাইলে এখন রয়েছে দারাজ বাংলাদেশের বিশাল অনলাইন কালেকশন। এখানে আপনি পাবেন ডিসকাউন্ট অফার বা ভাউচারের মাধ্যমে অপেক্ষাকৃত কম দামে গিটার বা উকুলেলে কেনার সুযোগ। 

গিটার ও উকুলেলে সংগ্রহ করতে আজই ভিজিট করতে পারেন দারাজ অফিশিয়াল ওয়েবসাইটে। এছাড়া দারাজ মোবাইল অ্যাপ থেকেও উপভোগ করতে পারেন বিভিন্ন ডিসকাউন্ট অফার ও ভাউচার সহ নানান রকমের সুযোগ-সুবিধা। 

আরও দেখতে পারেনঃ

Playing Guitar? Check 5 Must Needed Accessories!

Previous ArticleNext Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

css.php