ফুড রেসিপিঃ টামারিন্ড রাইস – খুব সহজে পরিবেশন করবেন যেভাবে 0 399

tamarind_rice_food_recipe-Daraz.com.bd

প্রতিদিনই একই খাবারের বিরক্তিতে ভুগছেন? দৈনিক খাবারের তালিকায় এখন ভিন্নতা আনতেই পারেন, ভাবছেন কিভাবে? তাহলে বাসায় বসে খুব সহজেই বানিয়ে ফেলুন মুখরোচক টামারিন্ড রাইস। ভিন্ন স্বাদের এই খাবারের রেসিপিটি অত্যন্ত সাবলীল ও ঝামেলামুক্ত। তাই যেকোন সময়ে এক মিনিটের মধ্যে টামারিন্ড রাইস পরিবেশন করতে এই সহজ ফুড রেসিপিটি দেখে নিন।

ফুড রেসিপি – টামারিন্ড রাইস

প্রয়োজনীয় উপকরণ সমূহ একনজরে – যা যা লাগবে

  • মোজাম্মেল স্পেশাল কাটারিভোগ রাইস ৩ কাপ
  • ৬ কাপ পানি, পরিমাণ মত লবণ
  • সয়াবিন তেল পরিমাণ মত
  • মোজাম্মেল দেশী মুগ ডাল
  • তেঁতুল, সরিষা,  চীনা বাদাম, হলুদ গুঁড়া, শুকনা মরিচ

রন্ধন প্রণালী

প্রথমে একটি রাইস কুকারে ৩ কাপ রাইসের সাথে ৬ কাপ পানি মিশিয়ে সিদ্ধ করে ফেলুন। এরপর অন্য একটি প্যানে পরিমাণ মত সয়াবিন তেল গরম করে নিন। এবার গরম তেলে এক চা চামচ সরিষা ও এক চা চামচ মুগ ডাল ঢালুন। মিশ্রণটিতে ২ টেবিল চামচ চীনা বাদাম, ২-৩ টা শুকনা মরিচ ও তেজপাতা যুক্ত করে নিন। চীনা বাদাম গুলো বাদামি হওয়ার আগ পর্যন্ত ভেজে নিন। তারপর ১/২ চা চামচ হলুদ গুঁড়া ও ১ চা চামচ গুঁড়া মরিচ মিশিয়ে নিন।

এখন এক মিনিট ধরে নাড়তে থাকুন, নাড়া শেষ হলে পরিমাণ মত লবণ মিশিয়ে দিন। এরপর সিদ্ধ চালের মিশ্রণটি প্যানে ঢেলে দিন। সব উপকরণ সমূহকে রাইসের সাথে ভাল ভাবে মিশিয়ে ফেলুন। এরপর ২ টেবিল চামচ তেঁতুলের শ্বাস মাখিয়ে কিছুক্ষণ সেটা ভাজতে হবে। আর এভাবেই গরম গরম টক-ঝাল স্বাদের টামারিন্ড রাইস পরিবেশন করে ফেলুন।

কেমন লাগলো দারাজ ফুড রেসিপিটি? সেটা জানাতে নীচের কমেন্ট বক্সে কমেন্ট করুন। আপনার কোন প্রিয় রেসিপি থাকলে সেটাও কমেন্টের মাধ্যমে জানিয়ে দিন। দারাজ ফুডের পরবর্তী রেসিপি পেতে দারাজ ব্লগের সাথে যুক্ত থাকুন।

আরও পড়ুনঃ

ফুড রেসিপিঃ প্রন রিসোট্টো – ঘরোয়া পদ্ধতিতে সহজে রান্না করবেন যেভাবে

Previous ArticleNext Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

css.php