আইফোন ১২ স্মার্টফোন – অ্যাপলের নতুন এই মোবাইলে যেসব অত্যাধুনিক ফিচার ও সুযোগ-সুবিধা থাকছে! 0 56

আপনি কি একজন চিরায়ত আইফোন ভক্ত? তাহলে আপনার জন্য সবচেয়ে বড় সুখবর এই যে, ২০২০ সালের প্রায় শেষ ভাগে এসে বেশ হাকডাক ছেড়েই বিশ্বের স্মার্টফোন বাজারে সম্পূর্ণ নতুন চারটি মডেলের ৫জি নেটওয়ার্ক সুবিধাযুক্ত আইফোন উন্মোচন করল অ্যাপল। অ্যাপল এর তথ্য মতে, আইফোন ১২ স্মার্টফোনটিই তাদের প্রথম ফাইভ জি নেটওয়ার্ক সংবলিত হ্যান্ডসেট হতে যাচ্ছে।

iPhone 12

আইফোন ১২ সিরিজের ৪টি মডেলের মোবাইলঃ আইফোন ১২, আইফোন ১২ মিনি, আইফোন ১২ প্রো এবং আইফোন ১২ প্রো ম্যাক্স। প্রতিষ্ঠানটির ভাষ্যমতে, আইফোন ১২ মিনি হ্যান্ডসেটটিই তাদের একমাত্র নতুন মিনি মডেল হিসেবে বাজারে আসতে যাচ্ছে, যেটির স্ক্রিন থাকবে ৫.৪ ইঞ্চি।

যেসব নতুন সুবিধা যুক্ত হয়েছে আইফোন ১২ স্মার্টফোনেঃ

প্রধান নির্বাহী টিম কুক বলেন, “ডাউনলোড ও আপলোডের ক্ষেত্রে নতুন মাত্রা যোগ করবে ফাইভজি। আরো হাই কোয়ালিটি ভিডিও স্ট্রিমিং, আরো সংবেদনশীল গেমিং, যোগাযোগের মাত্রায় আরো নতুনত্বসহ অনেক পরিবর্তন আসবে এই প্রযুক্তিতে।”

  • আর আইফোন ১২ স্মার্টফোনে নতুন এ১৪ বায়োনিক চিপ ব্যবহার করা হয়েছে, যা পাঁচ ন্যানোমিটার প্রসেসে তৈরি। ফলে একথা বলা বাহুল্য যে, আইফোন ১১ সিরিজের তুলনায় আরও বেশি গতি এবং গ্রাফিক্স পাওয়া যাবে আইফোন ১২ সিরিজের মোবাইলে।
  • আইফোন ১২ সিরিজের ফোনে থাকছে নতুন ‘ম্যাগসেইফ’ ফিচার! নতুন মডেলের ডিভাইস এর পেছনের দিকে চুম্বক পাত যুক্ত করা হয়েছে, যার ফলে ডিভাইসটি বেশ সহজে ওয়্যারলেস চার্জিং প্যাডের সঠিক স্থানে বসিয়ে চার্জ দেওয়া যাবে।
  • আইফোন ১২ মডেলের সুবিধা হচ্ছে অনেক কম আলোতেও আশানুরূপ ছবি তোলার সুবিধার্থে নতুন সেন্সর ব্যবহার করা হয়েছে। এখন জমকালো রং এর হ্যান্ডসেটগুলোর জন্য এলসিডি এর বদলে ওএলইডি প্রযুক্তি ব্যবহৃত হয়েছে।
  • অ্যাপল জানিয়েছে, আইফোন ১২ মোবাইলে পূর্ববর্তী সিরিজের মডেলগুলোর মত ৬.১ ইঞ্চি (১৫.৫ সেমি) স্ক্রিন ব্যবহার করা হয়েছে। তবে আইফোন ১২ প্রো মডেলের মোবাইলে বেশ বড় মাপের স্ক্রিন থাকবে। অপেক্ষাকৃত বেশি দামী মডেল – আইফোন প্রো এর স্ক্রিন ৫.৮ ইঞ্চি থেকে ৬.১ ইঞ্চি এবং প্রো ম্যাক্সের স্ক্রিন ৬.৫ ইঞ্চি থেকে ৬.৭ ইঞ্চি।
  • নতুন আইফোন আগের চেয়ে ১১% বেশি সরু করে তৈরি করা হয়েছে, যার জন্য আইফোনের এই নতুন মডেলের মোবাইলগুলোর প্রান্ত আগের মডেলগুলোর তুলনায় অপেক্ষাকৃত তীক্ষ্ণ হবে বলে অ্যাপলের পক্ষ থেকে জানানো হয়েছে।
বড় ডিসপ্লেতে জমবে খেলা, ভালো লাগবে ভিডিও!

আইফোন ১২ ফোনে যেসব উল্লেখযোগ্য পরিবর্তন লক্ষ করা গেছেঃ

থাকছে না কোন চার্জার কিংবা হেডফোন

অ্যাপলের ইতিহাসে এই প্রথম গ্রাহকরা আইফোনের সাথে কোনো চার্জার অথবা হেডফোন পাচ্ছেন না। অ্যাপল এর পক্ষ থেকে জানানো হয়েছে, মূলত পরিবেশের ওপর নেতিবাচক প্রভাব কমানোর জন্যই এমন যুগান্তকারী সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সিরামিক শিল্ড

অ্যাপল জানিয়েছে যে, নতুন সেটের স্ক্রিন এর রেজুলেশন অনেক বেশি। আর তাই এটার ডিসপ্লের সুরক্ষা নিশ্চিত করতে সিরামিক শিল্ড ব্যবহার করা হয়েছে, যার ফলে হাত থেকে পড়ে গেলেও ক্ষয়-ক্ষতির পরিমাণ আগের চেয়ে চার গুণ কমে আসবে।

সিরামিক শিল্ডে মোড়ানো আইফোন ১২, পড়লেও সহজে ভাঙবে না!

ডেপথ সেন্সর

সেটগুলোতে লিডার (লাইট ডিটেকশন অ্যান্ড রেঞ্জিং) স্ক্যানার সংযুক্ত করা হয়েছে। ক্যামেরা অন করলেই ফোনের আশেপাশের পরিবেশের জন্য একটি ডেপথ ম্যাপ তৈরি হয়, সেজন্য অটোফোকাস কম আলোতেও ছয় গুণ দ্রুততায় হয়!

ডেপথ সেন্সরের মাধ্যমে সিনেম্যাটিক অটো ফোকাস!

এছাড়া অগমেন্টেড রিয়েলিটি (AR) এর কাজ করার জন্যও এই সেন্সর ব্যবহৃত হতে পারে!

ফাইভ জি

স্যামসাং, হুয়াওয়ে, ওয়ান প্লাস এবং গুগল এর পর এই প্রথম অ্যাপল আইফোন ১২ স্মার্টফোনের মাধ্যমে ৫জি যুগে প্রবেশ করল।

গবেষণা প্রতিষ্ঠান ফরেস্টারের টমাস হাসন বলেন, “অ্যাপল সাধারণত নতুন প্রযুক্তি বাজারে আনে না, তারা একটি প্রযুক্তি পরিপক্ক হওয়ার জন্য অপেক্ষা করে এবং ব্যবহারকারীদের সুবিধার্থে সেই প্রযুক্তির উন্নয়নে কাজ করে।”

স্মার্ট স্পিকার

গ্রাহকদের জন্য আইফোন ১২ স্মার্টফোনকে আরও বেশি উপভোগ্য করে তুলতে নিজেদেরই স্মার্ট স্পিকার হোমপড মিনি এর একটি নতুন ভার্সন বাজারে ছাড়ল অ্যাপল, যা আরও ব্যাপক পরিসরে ভয়েস কমান্ড সমর্থন করে। বোনাস হিসেবে এটিতে একটি হোম ইন্টারকম সিস্টেমও রয়েছে।

আপনি কি আইফোন ১২ এর যেকোন একটি নতুন মডেল সংগ্রহ করতে পেরেছেন? নতুন এই আইফোনের সাথে আপনার অভিজ্ঞতার কথা কমেন্ট বক্সে জানাতে ভুলবেন না কিন্তু।

আরও থাকছেঃ আইফোন ১১, আইফোন ১১ প্রো ও আইফোন ১১ প্রো ম্যাক্স – কোনটা আপনার পছন্দ?

Previous ArticleNext Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

css.php