করোনা ভাইরাসঃ কারণ, লক্ষণ এবং প্রতিকার! 0 4148

বর্তমান বিশ্বের এক ভয়াবহ আতঙ্কের নাম এখন করোনা ভাইরাস। চীন থেকে উৎপত্তি লাভ করা এই প্রাণঘাতী ভাইরাস ছড়িয়ে পড়তে শুরু করেছে বিভিন্ন দেশে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা নতুন এই ভাইরাসটির নামকরণ করেছে ২০১৯ নোভেল করোনাভাইরাস (২০১৯-এনসিওভি) নামে। মারাত্মক এই ভাইরাসটি বাতাসের মাধ্যমেই মানুষ থেকে মানুষে সংক্রমিত হতে পারে। আর এটির ভয়াবহতার মাত্রা এতই বেশি যে ইতিমধ্যে এই রোগে আক্রান্ত লক্ষ লক্ষ মানুষ মৃত্যুর কোলে ঢলে পড়েছে।

করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার কারণ

চীনে আবিষ্কৃত এই ভাইরাসের উৎস হিসেবে এক বিশেষ প্রজাতির প্রাণী দেহকে চিহ্নিত করা হয়েছে। সেই প্রাণী দেহ থেকে আবার মানুষের দেহে সংক্রমণের সময়ে ভাইরাসটির জিনগত পরিবর্তনে ব্যপকতা লক্ষ করা গেছে। বিজ্ঞানীদের মতে ভাইরাসটি মানুষের দেহ কোষের মধ্যেই মিউটেট করে গঠন পরিবর্তন ও সে অনুসারে বংশবৃদ্ধি করতে পারে। ধারণা করা হচ্ছে বাদুড় থেকেই এই বিপজ্জনক ভাইরাসের উৎপত্তি, যেটি হাঁচি-কাশি এমনকি নিঃশ্বাসের মাধ্যমেও একজনের দেহ থেকে আরেকজনের দেহে ছড়ায়। সাধারণ ফ্লু বা ঠান্ডা লাগা থেকে নিউমোনিয়া, এমনকি ফুসফুস ও কিডনি সহ দেহের বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গ ক্ষতিগ্রস্ত করে ফেলার মত যথেষ্ট শক্তিশালী এই করোনাভাইরাস।

be aware of coronavirus - daraz.com.bd

[ছবিতে করোনাভাইরাস]

করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার লক্ষণ

করোনাভাইরাসের সবচেয়ে ভয়ের দিক হল এটায় আক্রান্ত হওয়ার লক্ষণ সময়মত ধরতে না পারা। মূলত ভাইরাসটি ক্ষণে ক্ষণে তার স্বাভাবিক রূপ পরিবর্তন করায় পরিচিত লক্ষণগুলোও পরিবর্তন সাপেক্ষ। তবে অতি সাধারণ কিছু লক্ষণ আছে, যেগুলো সনাক্ত করা খুব বেশি কঠিন অবশ্য নয়।

  • ভাইরাসে আক্রান্ত হওয়ার প্রথম দিকে নাকে সারাক্ষণ সর্দি লেগে থাকা সহ সাইনাস, ঘন ঘন হাঁচি ও কফ সহ শুকনো কাশির প্রাদুর্ভাব লক্ষ করা যেতে পারে,
  • ক্ষেত্র বিশেষে কোন কোন সংক্রমিত রোগির দেহে জ্বর থাকতে পারে,
  • ঠোঁটের উপরিভাগ সহ বিভিন্ন অংশে ঘা হওয়া এই ভাইরাসে আক্রান্ত হওয়ার প্রাথমিক লক্ষণ,
  • গলায় ইনফেকশন দেখা যেতে পারে,
  • শ্বাসতন্ত্রে ইনফেকশন হওয়ার ফলে শ্বাসকষ্ট হওয়া,
  • একটানা ঠান্ডা লেগে থাকার ফলে নিউমোনিয়ায় আক্রান্ত হওয়ার জোরালো সম্ভাবনা থাকে,
  • আক্রান্ত ব্যাক্তির হার্টে সমস্যা দেখা দিলেও অবাক হওয়ার কিছু থাকবে না,
  • ফুসফুস ও কিডনি সহ দেহের গুরুত্বপূর্ণ অঙ্গ-প্রত্যঙ্গ ফেইলিওর হয়ে রোগিকে মৃত্যুর মুখে ঠেলে দেওয়া।

বি.দ্রঃ করোনাভাইরাস মানব দেহে সংক্রমিত হতে কমপক্ষে ৫ দিন সময় নেয়, সেক্ষেত্রে উপরোক্ত লক্ষণ সমূহ দেখা দেওয়ার ৭ দিনের মধ্যে রোগীকে হাঁসপাতালে পর্যাপ্ত চিকিৎসার আওতায় আনতে পারলে বড় ধরণের বিপদ অনেকাংশেই এড়ানো সম্ভব।

করোনা ভাইরাস সংক্রমণের প্রতিকার

be aware of corona virus

এ মুহূর্তে করোনায় আক্রান্ত ব্যক্তি সহ সকলের জন্যই চিকিৎসকের পরামর্শ একমাত্র কাম্য, যেহেতু প্রতিষেধক এখনো পুরোপুরি পর্যাপ্ত নয়। এমতাবস্থায় ব্যক্তিগত সতর্কতা ও বিশেষ কিছু প্রাথমিক পর্যায়ের প্রতিকার আপনার জন্য বর্তমানে একান্তই করণীয়।

⇒ করোনা ভাইরাস থেকে বাঁচার উপায়ঃ

  • ঘরের বাইরে ফেস মাস্ক ব্যবহার করা,
  • সর্বদা হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করা,
  • হাত ও আঙুলের সংস্পর্শ থেকে চোখ, নাক ও মুখ দূরে রেখে ফেসিয়াল টিস্যু ও হ্যান্ড টাওয়েল ব্যবহার করা,
  • ইনফেকটেড মানুষ থেকে যতটা সম্ভব দূরে থাকা,
  • জীবাণু বহন করে এমন জিনিসপত্র যেমন ডোরনব, গাড়ির হ্যান্ডেল সহ যাবতীয় বস্তু স্পর্শের পরে হ্যান্ড ওয়াশ দিয়ে হাত ভালভাবে ধুয়ে ফেলা।

⇒ করোনায় আক্রান্ত হওয়ার পরে করণীয়ঃ

  • যথেষ্ট বিশ্রাম নেওয়া,
  • জ্বর এবং ঠোঁটে ও গলার ঘা সারানোর জন্য মেডিসিন ব্যবহার প্রযোজ্য,
  • সর্বোপরি ডাক্তারের পরামর্শ অনুসারে প্রয়োজনীয় চিকিৎসা গ্রহণ করা।

করোনা ভাইরাস যতই ভয়াবহ হোক না কেন, সেটায় আক্রান্ত ব্যক্তিকে সঠিক সময়ে চিকিৎসা প্রদানের মাধ্যমে সুস্থ করে তোলা অনেকাংশেই সম্ভব। এজন্য দরকার অহেতুক আতঙ্ক পরিহার করা, চিকিৎসকের পরামর্শ ঠিকঠাক মেনে চলা, করোনা সম্পর্কে নিজে সচেতন হওয়া এবং অন্যকে সতর্ক করা।

Ready to download the Daraz App?

Previous ArticleNext Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

How to Check Your Mobile SIM Number (Any Operator) 6 30191

Don’t know how to check mobile number from sim? Read these step-by-step methods to get your mobile number from your sim with a number check code for Teletalk, Grameenphone, Robi, Airtel and Banglalink.

Nowadays remembering your own number is a hidden challenge. No blame for that. We have several SIM cards from different mobile operators e.g. Grameenphone, Robi, Airtel, Banglalink and Teletalk. Inserting an old sim into your new handset and wondering what is your mobile number- it’s a common scenario these days. This setback bothers more when there is no account balance in your phone- calling someone to check your number doesn’t work either then.

In this article, we will cover all sim number check code including Grammenphone, Robi, Banglalink, Teletalk, Airtel SIM number check code 2021. So if you are surfing the internet to know how to check airtel number bd 2021 or any other operator’s SIM number, then this post is exactly what are you looking for.

Let’s have a look at this complete quick guide to knowing your mobile SIM number check USSD code-

Mobile Operator
USSD Code for SIM Number Check
Grameenphone Number Check Code 2021 (017 or 013)
*2# or *111*8*
Robi Number Check Code 2021 (018)
*140*2*4#
Airtel Number Check Code 2021 (016)
*121*7*3#
Banglalink Number Check Code 2021 (019)
*511#
Teletalk Number Check Code 2021 (015)
*551#

>> 10 Useful Tips On How to Extend Phone Battery Life <<

How To Check Grameenphone Number 2021

To Check Grameenphone Mobile Number, Dial Grameenphone number check code *2# or *111*8* for Grameenphone SIM number check.

>> Check Registered SIM Under Your NID <<

How To Check Robi Number 2021

To Check Robi Mobile Number, Dial Robi number check code *140*2*4# for Robi SIM number check.

How To Check Airtel Number 2021

To Check Airtel Mobile Number, Dial Airtel number check code *121*7*3# for Airtel SIM number check.

How To Check Banglalink Number 2021

To Check Banglalink Mobile Number, Dial Banglalink number check code *511# for Banglalink SIM number check.

How To Check Teletalk Number 2021

To Check Teletalk Mobile Number, Dial Teletalk number check code *551# for Teletalk SIM number check.

You can check various types of essential SIM accessories at Daraz.com.bd.

You may also Like: Top 5 Best Smartphones Under 30000 in Bangladesh 2021

কেমন হবে এবছরের দুর্গা পূজার সাজ ২০২১? 0 2414

 

শক্তিদেবী দুর্গা এলো,
সেজে নতুন সাজ।

সাজবে তুমি, সাজবে সব,
সাজাই হবে কাজ।

অশুভকে নাশ করতে,
শপথ নেবো আজ।


বছর ঘুরে আবারো দেবী দুর্গার আগমনের সময় হলো। চারিদিকে সাজ সাজ রব। বাঙালি নারীদের এই পূজাকে ঘিরে রয়েছে সুদীর্ঘ পরিকল্পনা। সনাতন ধর্মালম্বীদের এই উৎসবটিকে কেন্দ্র করে একেকজন নারী আটপৌরে বাঙালির সাজে সেজে ওঠে। আর তাই বাঙ্গালি নারীর আকর্ষণীয় পূজার সাজের টিপস নিয়ে এই ফ্যাশন ব্লগ- ‘দুর্গা পূজার সাজ – ২০২১’।

durga puja fashion 2021


মেকআপ

দুর্গা পূজার সাজ অনেকটাই নির্ভর করে পূজার সময়ের উপর। দিনের বেলার পূজার জন্য অবশ্যই আপনাকে নিতে হবে একটি নমনীয় লুক। মেকআপ শুরুর আগে আপনাকে অবশ্যই মুখটি ভালো মতো ধুয়ে ত্বকের তৈলাক্ততা দূর করতে হবে। এতে আপনার স্কিন-এ ভালো মতো মেকআপ বসবে। শুরুতেই কনসিলার ব্যবহার করতে হবে। এতে করে মুখে যদি কোন দাগ থাকে, তা ঢাকা পড়ে যাবে। এরপর একটি ভালো ব্র্যান্ডের ফাউন্ডেশন ব্যবহার করে ইভেনলি মেকআপ বসাতে হবে।

Durga puja makeup

দুর্গা পূজা ইন্সপায়ার্ড লুক-এর জন্য চোখের গুরুত্ব অপরিসীম। বাঙালি নারীর চোখ নিয়ে অনেক কবিই লিখেছেন কালজয়ী কাব্য। তাই চোখকে সাজিয়ে তুলতে হবে আকর্ষণীয় করে। চোখের শেডস এবং ন্যাচারাল শেপ ফুটিয়ে তুলতে নিউট্রাল আইশ্যাডো ব্যবহার করা যেতে পারে। এরপর আইলাইনার অথবা কাজল ব্যবহার করে চোখটি এমন ভাবে আঁকতে হবে যাতে চোখ দুটি দেখতে বড় মনে হয়। আপনি চাইলে আইলিডে ব্যবহার করতে পারেন শিমারি আইশ্যাডো। সব শেষে লাল লিপস্টিক এবং লাল টিপ দিয়ে শেষ করুন পূজার বাঙালিয়ানা লুক।

রাতের বেলার পূজার জন্য আপনি নিতে পারেন হেভি মেকআপ। বেস মেকআপটি একদম দিনের বেলার বেস মেকআপ এর মতোই হবে। চোখের জন্য ব্যবহার করতে পারেন কপার, গোল্ড অথবা বার্গেন্ডি শ্যাডো। বোল্ড লুকের জন্য নিতে পারেন স্মোকি আই মেকআপ। বেশ মোটা করে পুরো চোখটি এঁকে নিন আইলাইনার অথবা কাজল দিয়ে। এরপর লাল লিপস্টিক দিয়ে ঠোঁটযুগল করে তুলুন আকর্ষণীয় এবং মুখে হাইলাইটার ব্লাশ দিয়ে মেকআপ শেষ করুন।

হেয়ারস্টাইল

durga puja hairstyle 2021

 

 

আপনি যে হেয়ারস্টাইলটি করতে চান, সেটা অবশ্যই নির্ভর করবে আপনার সামগ্রিক বেশভূষা এবং মুখের আদলের উপর। কিন্তু আপনি যদি একটু ঝামেলাহীন থাকতে চান, তাহলে করে নিতে পারেন একটি হেয়ার বান। একটু অন্যরকম লুক পেতে করতে পারেন মেসি বান, ফ্রেঞ্চ ব্রেইড, ডাচ ব্রেইড। আর চুল বাঁধা যদি একদমই পরিহার করতে চান, চুলগুলো খোলা ছেড়ে দিতে পারেন।

বেশভূষা

বাঙালি নারীর পূজার সাজকে পরিপূর্ণ করে দিতে পারে আটপৌরে লাল পেড়ে সাদা শাড়ি। যদি গতানুগতিক সাজ অনুসরণ করতে না চান, তাহলে পরিধান করতে পারেন কমলা হলুদ কিংবা সবুজ রঙের শাড়ি। বিভিন্ন ধরণের শাড়ী থেকে বেছে নিতে পারেন যেকোনো কটন, সিল্ক কিংবা কাতান শাড়ি সহ সালোয়ার কামিজ কিংবা উৎসবের রঙ এর সাথে মানানসই অন্য যেকোন পোশাক। তরুণীরা শাড়ি পরতে না চাইলে ট্রাই করতে পারেন কুর্তি।

ব্যাস, হয়ে গেলো সহজ পূজার সাজ! আর আপনিতো জানেনই শাড়ি, মেকআপ বা অ্যাক্সেসরিজ কোথা থেকে সেরা মূল্যে সেরা পণ্যটা কিনে নিতে পারবেন। এখনই ভিজিট করুন দারাজ অনলাইন শপিং ওয়েবসাইট ও অ্যাপে, আর শারদীয় দুর্গা পূজার জন্য কিনে নিন আপনার পছন্দের মেকআপ পণ্য সেরা দামে।

আরও পড়ুনঃ

মেয়েদের বৈশাখী সাজ

Image Map

Daraz Reviews: FA 100 – Focallure GO TRAVEL Eyeshadow Palette #01 Hi Paris 0 1304

DarazMall Review: FA 100 - Focallure GO TRAVEL Eyeshadow Palette #01 Hi Paris

Reasonable Price9
Quality9.5
Trending Color9.3
Fashionable9.1
9.2 out of 10
Pros Using method of this especial eyeshadow palette is as simple as you expect. You will be provided enough big mirror to find out the satisfaction while doing the makeup. And to acquire the most color payoff perfectly, flat and firmer brushes will be able to feel you a heavenly experience. And most importantly the attractive shades are enough so to facilitate you with the stunning look. A general comfort will come with the proper palette size to carry in a vanity bag while travelling. And the price rate is so budget friendly to order online. Cons On average 15 plus shades you will be offered from every eyeshadow palette really. In that case, user expectations can uplift upto almost 12 neutral shades with deep lightning capability and that can be kind of crucial for focallure go travel palette. Coming to cover universal skin tone, highly pigmentation can't drop the true blessing with balanced cool tone all time. The Final Diagnosis Looking into overall package and price rate, this low cost eyeshadow from Focallure can blow your mind in a true word. Within one platter you will have shiny shimmer shades and pigmented matte shades and basic warm shades effectively. And the non-compromised high quality that can never be messed with your user experience any way.

Daraz Mall LogoAre you searching for a price worthy eyeshadow palette online? Focallure introduces in demand Go Travel eyeshadow palettes on a low budget exclusively.

shop focallure products from daraz.com.bd

Actually these shades from popular international brand focallure are inspired by beautiful places like Paris, Prague, Turkey and Perth to celebrate the real beauty shades from around the world. And this time Focallure is driving you into the beauty of Paris tagged Hi Paris. So, inspired by Paris this unique shade is included warm colors like Vie en rose and croissant of everyday party and travel looks. Note that every palette has basic warm shades which can be done through easy makeup implementation for gorgeous dramatic look.

order focallure eyeshadow hi paris palette from daraz.com.bd

To ensure amazing buttery feel on the touch, focallure go travel eyeshadow palette is superbly enough so. Relating this value added benefit here special facility comes adding a pop of attractive color to your look with Macrons and Omelet shades in this Palette. Can you guess another prime advantage? Shimmers of this palette can be used without any primer indeed. Hence, this time Focallure provides those shimmer shades and pigmented matte shades which are high shine, smooth and easy to blend entirely. So, what are you waiting for? Do hurry to grab this marvellous palette from Daraz Mall until the stock runs out and let us know the necessary feedback. 

Keep eyes on,

<<Winter Jacket of SaRa Lifestyle>>

কিভাবে ডিমার্ট (dMart) থেকে সহজে পণ্য অর্ডার করবেন? 2 628

‘কম খরচে মাসের বাজার’ – এমনটা শুনেই বোঝা যায় গ্রাহকদেরকে বিশেষ কিছু নিয়ে প্রস্তুত দারাজ বাংলাদেশের অনলাইন গ্রোসারি শপিং প্ল্যাটফর্ম ডিমার্ট (dMart)। আর আপনিও যদি ঘরে বসে দৈনন্দিন বাজার, ওষুধসহ বিভিন্ন নিত্যপ্রয়োজনীয় পণ্য সবচেয়ে সেরা দামে ও দ্রুততম সময়ে হোম ডেলিভারি চান, তবে ডিমার্ট হতে পারে আপনার কেনাকাটার এক নির্ভরযোগ্য গন্তব্য। এখন ডিমার্টের মাধ্যমে সেরা পণ্য সেরা দামে, বাজার হবে ঘরে বসে বেশ অনায়াসেই বলা চলে।

dmart - daraz online grocery store

কেন প্রতিদিনের মুদি পণ্য কেনাকাটায় ডিমার্টকে প্রাধান্য দেবেন?

✔ জনপ্রিয় পণ্যসমূহ

✔ সর্বনিম্ন শিপিং ফি

✔ ওয়্যারহাউজে দ্রুত প্রসেসিং

✔সুলভ মূল্যের নিশ্চয়তা

এছাড়া রয়েছে দ্রুততম সময়ের মধ্যে পণ্য ডেলিভারি সুবিধা, মানসম্পন্ন ঔষধের সেরা কালেকশন ও নিয়মিত ডিসকাউন্ট অফার ও ভাউচার।

>> সেরা মূল্যে ভালো ব্র্যান্ডের রেফ্রিজারেটর কিনুন <<

সহজে যেভাবে ডিমার্ট থেকে পণ্য অর্ডার করবেন!

১) প্রথমেই গুগোল প্লে স্টোর ও অ্যাপল অ্যাপ স্টোর থেকে দারাজ অ্যাপ ডাউনলোড করে নিন

২) এবার দারাজ অ্যাপ ওপেন করে ডিমার্ট (dMart) আইকনটিতে ক্লিক করুন

৩) এবার পণ্যের তালিকা হতে আপনার পছন্দের পণ্যটি নির্বাচন করুন ও ‘Buy Now’ ক্লিক করুন

৫) একাধিক পণ্যের ক্ষেত্রে ‘Add to Cart’ অপশনে ক্লিক করলেই সকল পণ্য আপনার কার্টে যোগ হয়ে যাবে

৬) কার্ট থেকে ‘Proceed to Pay’ ক্লিক করে মূল্য পরিশোধ করুন ও আপনার অর্ডারটি কনফার্ম করুন

বাংলাদেশের অনলাইন গ্রোসারি শপিং স্টোর

উপরে উল্লেখিত নিয়ম মেনে ডিমার্ট (dMart) থেকে আপনি খুব সহজেই সেরা মানের নিত্য-প্রয়োজনীয় পণ্য কিনতে পারবেন খুব সহজেই। সারা দেশের যেকোন প্রান্ত থেকে কম দামে সেরা গ্রোসারি পণ্য, ঔষধ ও করোনা ভাইরাস প্রতিরোধী সামগ্রী কিনতে আজই ভিজিট করুন দারাজের ডিমার্ট অনলাইন গ্রোসারি শপে- আপনার সকল চাহিদা পূরণ এখন এক জায়গাতেই।

এছাড়া আরো দেখতে পারেন-
দারাজে কেনাকাটায় সেরা অভিজ্ঞতা পেতে যেসব বিষয় অবশ্যই খেয়াল রাখবেন

css.php