কীভাবে চুলের ডগার রুক্ষতা বন্ধ করবেন: কারণ এবং প্রতিকার 0 1092

Last updated on জুন 7th, 2023 at 11:33 পূর্বাহ্ন

চুলের রুক্ষতা আপনার চুলকে নিস্তেজ এবং প্রাণহীন করে। ভাল খবর হল চুলের আগায় রুক্ষতা বন্ধ করার এবং আপনার চুলের স্বাভাবিক উজ্জ্বলতা এবং স্বাস্থ্য পুনরুদ্ধার করার কিছু উপায় রয়েছে। এখানে চুলের আগায় রুক্ষতার কারণ এবং তা বন্ধ করার ব্যবহারিক টিপস এবং প্রতিকার দেওয়া হয়েছে যা আপনার চুলকে সুস্থ ও প্রাণবন্ত রাখতে সাহায্য করবে।

সুন্দর, স্বাস্থ্যকর চুল এমন একটি জিনিস যা আমরা সকলেই পেতে চাই। তবে স্বাস্থ্যকর চুল বজায় রাখা একটি চ্যালেঞ্জ। চুলের প্রান্তভাগের শুস্কতা একটি সাধারণ সমস্যা যা অনেক লোককে প্রভাবিত করে। এটি পরিবেশগত কারণ, চুলের যত্নের অনুশীলন এবং জেনেটিক্স সহ বিভিন্ন কারণে হয়। 

চুলের আগায় শুষ্কতা বা রুক্ষতা কি?

চুলের প্রান্তের শুষ্কতা দেখা দেয় যখন চুলের খাদ রুক্ষ এবং প্রান্ত ভঙ্গুর হয়। এটি আর্দ্রতার অভাব বা স্টাইলিং পণ্য তৈরির পাশাপাশি সূর্য, বাতাস এবং দূষণের মতো পরিবেশগত কারণে হয়। চুলের প্রান্ত রুক্ষ হয়ে গেলে, সেগুলি ভেঙে যায়, যার ফলে চুল কোঁকড়া হয়।

চুলের প্রান্ত শুষ্কতা বা রুক্ষতার কারণ

চুলের আগার শুষ্কতার কয়েকটি কারণের মধ্যে রয়েছে:

  • চুল ওভার ওয়াশিং
  • সঠিক শ্যাম্পু এবং কন্ডিশনার ব্যবহার না করা
  • হিট স্টাইলিং হেয়ার টুলস ব্যবহার
  • কেমিক্যাল ট্রিটমেন্ট যেমন রঙ করা
  • সূর্য, বায়ু এবং দূষণের মতো পরিবেশগত কারণ
  • জেনেটিকাল।

চুলের আগার  রুক্ষতা প্রতিরোধের উপায়

স্বাস্থ্যকর চুলের যত্ন চুলকে ময়েশ্চারাইজড এবং সুরক্ষিত রাখে। শুষ্ক চুলের প্রান্ত প্রতিরোধে আপনাকে সাহায্য করার জন্য এখানে কিছু টিপস রয়েছে:

নিয়মিত আপনার চুল ছাঁটা

চুলের শুষ্কতা রোধ করার সবচেয়ে ভালো উপায় হল নিয়মিত চুল ছাঁটা। এটি যেকোন ভঙ্গুর প্রান্তকে সরিয়ে দেয় এবং চুলের খাদকে আরও উপরে ছড়াতে বাধা দেয়। আপনার যদি বিশেষ করে শুষ্ক বা ক্ষতিগ্রস্থ চুল থাকে তবে প্রতি ৬-৭ সপ্তাহে বা আরও ঘন ঘন ট্রিম করুন।

হেয়ার কন্ডিশনার ব্যবহার করুন

চুলের আগায় শুষ্কতা রোধে ভালো মানের হেয়ার কন্ডিশনার ব্যবহার করা জরুরি। কন্ডিশনার চুলের কিউটিকল সিল করতে, আর্দ্রতা আটকাতে এবং শুষ্কতা প্রতিরোধ করতে সাহায্য করে। আপনার চুলের প্রান্তে কন্ডিশনার লাগান এবং ধুয়ে ফেলার আগে কয়েক মিনিটের জন্য রেখে দিন।

তাপ থেকে আপনার চুলকে রক্ষা করুন

ফ্ল্যাট আয়রন, কার্লিং আয়রন এবং ব্লো ড্রায়ারের মতো হিট স্টাইলিং সরঞ্জামগুলি আপনার চুলের ক্ষতি করে, যার ফলে এটি শুষ্ক এবং ভঙ্গুর হয়ে যায়। চুলের শুষ্কতা রোধ করতে, স্টাইল করার আগে একটি তাপ রক্ষাকারী স্প্রে বা সিরাম ব্যবহার করুন এবং তাপ স্টাইলিং সরঞ্জামগুলির ব্যবহার সীমিত করার চেষ্টা করুন।

ঘন ঘন চুল ধোয়া থেকে বিরত থাকুন 

আপনার চুল খুব ঘন ঘন ধোয়ার ফলে চুলের প্রাকৃতিক তেল ছিটকে যায়, যার ফলে শুষ্কতা এবং ভঙ্গুরতা দেখা দেয়। আপনার চুল প্রতিদিনের চেয়ে বেশি ধোয়ার চেষ্টা করবেন না এবং একটি মৃদু শ্যাম্পু ব্যবহার করুন যা সালফেট মুক্ত।

tresemme shampoo
কীভাবে চুলের ডগার রুক্ষতা বন্ধ করবেন: কারণ এবং প্রতিকার 16
dove shampoo
কীভাবে চুলের ডগার রুক্ষতা বন্ধ করবেন: কারণ এবং প্রতিকার 17

sunsilk shampoo
কীভাবে চুলের ডগার রুক্ষতা বন্ধ করবেন: কারণ এবং প্রতিকার 18

চুলের আগার রুক্ষতা প্রতিকার

আপনি যদি ইতিমধ্যে চুলের শুষ্কতা অনুভব করেন, তবে আর্দ্রতা পুনরুদ্ধার করতে এবং আরও ক্ষতি রোধ করার কিছু প্রতিকার রয়েছে। শুষ্ক চুলের শেষের জন্য এখানে কিছু কার্যকর প্রতিকার রয়েছে:

হট অয়েল ট্রিটমেন্ট

হট অয়েল ট্রিটমেন্ট শুষ্ক চুলের প্রান্তকে পুষ্টি ও হাইড্রেট করার একটি দুর্দান্ত উপায়। আপনি যেকোনো ধরনের তেল ব্যবহার করতে পারেন, যেমন নারকেল তেল, জলপাই তেল বা আরগান তেল। একটি পাত্রে তেল গরম করুন, চুলের প্রান্তে লাগান এবং ১০-১৫ মিনিটের জন্য ম্যাসাজ করুন। একটি ঝরনা ক্যাপ বা তোয়ালে দিয়ে আপনার চুল ঢেকে রাখুন এবং ধুয়ে ফেলার আগে কমপক্ষে ৩০ মিনিটের জন্য তেল লাগিয়ে রাখুন।

হেয়ার মাস্ক

Hair Mask

এমন অনেক হেয়ার মাস্ক রয়েছে যা আপনি ঘরেই তৈরি করতে পারেন যা চুলের শুষ্ক প্রান্তকে পুষ্টি ও হাইড্রেট করতে সহায়তা করে। হেয়ার মাস্কের কিছু জনপ্রিয় উপাদানের মধ্যে রয়েছে অ্যাভোকাডো, কলা, মধু এবং দই। আপনার নির্বাচিত উপাদানগুলিকে একত্রে মিশ্রিত করুন এবং আপনার চুলে মিশ্রণটি প্রয়োগ করুন, প্রান্তগুলিতে ফোকাস করুন। এটি ধুয়ে ফেলার আগে কমপক্ষে ৩০ মিনিটের জন্য মাস্কটি রেখে দিন।

আরগান তেল

argan oil

আর্গান তেল অনেক চুলের যত্নের পণ্যের একটি জনপ্রিয় উপাদান, শুষ্ক চুলকে পুষ্টি ও হাইড্রেট করার ক্ষমতার জন্য ধন্যবাদ। আপনি আপনার চুলের শেষের জন্য বিশুদ্ধ আর্গান তেল ব্যবহার করুন, আপনার চুলের প্রান্তে কয়েক ফোঁটা প্রয়োগ করে আপনার আঙ্গুল দিয়ে আলতো করে চুলে দিন।

ঘৃতকুমারী

ঘৃতকুমারী আরেকটি প্রাকৃতিক প্রতিকার যা শুষ্ক চুলের প্রান্তকে হাইড্রেট এবং পুষ্টি দিতে সাহায্য করে। আপনি তাজা অ্যালোভেরা জেল বা অ্যালোভেরার রস ব্যবহার করুন, এটি আপনার চুলের গোড়ায় লাগান এবং ধুয়ে ফেলার আগে এটি ১৫-২০ মিনিটের জন্য রেখে দিন।

শিয়া বাটার

শিয়া বাটার একটি সমৃদ্ধ এবং পুষ্টিকর উপাদান যা শুষ্ক চুলের প্রান্তে আর্দ্রতা ফিরিয়ে আনতে সাহায্য করে। আপনার হাতে অল্প পরিমাণে শিয়া বাটার গরম করুন এবং এটি আপনার চুলের প্রান্তে আঙ্গুল দিয়ে আলতো করে লাগান। এটি ধুয়ে ফেলার আগে কমপক্ষে ৩০ মিনিটের জন্য রেখে দিন।

আরও জানুন

শুষ্ক প্রান্ত রোধ করতে আমার চুল কত ঘন ঘন ছাঁটা উচিত?

আপনার যদি বিশেষ করে শুষ্ক বা ক্ষতিগ্রস্থ চুল থাকে তবে প্রতি ৬-৭ সপ্তাহে বা আরও ঘন ঘন ট্রিম করার পরামর্শ দেওয়া হয়।

আমার চুলের যত্নের পণ্যে কোন উপাদানগুলি এড়ানো উচিত যদি আমার চুলের প্রান্ত শুষ্ক থাকে?

আপনার চুলের যত্নের এসব পণ্যগুলি এড়ানো উচিত যাতে সালফেট, অ্যালকোহল এবং অন্যান্য রাসায়নিক উপাদান থাকে, কারণ এটি আপনার চুলের প্রাকৃতিক তেল ছিনিয়ে নেয় এবং আপনার চুলকে রুক্ষ করে।

শুষ্ক চুলের চিকিৎসার জন্য আমি কি প্রতিদিন একটি হেয়ার মাস্ক ব্যবহার করতে পারি?

প্রতিদিন হেয়ার মাস্ক ব্যবহার করার প্রয়োজন নেই। সপ্তাহে একবার বা দুইবার চুলের পুষ্টি জোগাতে এবং হাইড্রেট করতে যথেষ্ট।

আমার চুলের স্বাস্থ্যের উন্নতির জন্য আমি কি কোন খাদ্যতালিকাগত পরিবর্তন করতে পারি?

প্রোটিন, ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ সুষম খাদ্য আপনার চুলের স্বাস্থ্যের উন্নতি করে। তাই এসব খাবার আপনার নিয়মিত খাবার তালিকাভুক্ত করুন।

উপসংহার

শুষ্ক চুলের প্রান্ত হতাশাজনক, তবে এই সাধারণ চুলের সমস্যা প্রতিরোধ এবং চিকিৎসা করার প্রচুর উপায় রয়েছে। স্বাস্থ্যকর চুলের যত্নের অভ্যাসগুলি গ্রহণ করে, যেমন নিয়মিত আপনার চুল ছাঁটা, একটি ভাল মানের চুলের কন্ডিশনার ব্যবহার করা এবং আপনার চুলকে তাপ থেকে রক্ষা করা, এভাবে আপনি চুলের আগার রুক্ষতা প্রতিরোধ করতে এবং আপনার চুলকে স্বাস্থ্যকর এবং প্রাণবন্ত রাখতে সাহায্য করতে পারেন। আপনার যদি ইতিমধ্যে চুলে রুক্ষতা থাকে, তবে আমরা যে প্রতিকারগুলি নিয়ে আলোচনা করেছি তার কিছু চেষ্টা করুন, যেমন গরম তেল চিকিত্সা, হেয়ার মাস্ক এবং আরগান তেল, অ্যালোভেরা এবং শিয়া বাটারের মতো প্রাকৃতিক উপাদান। একটু যত্ন এবং মনোযোগ দিয়ে, আপনি আপনার চুলকে সুন্দর এবং স্বাস্থ্যকর রাখতে পারেন।

Spread the love
Previous ArticleNext Article

মন্তব্য করুন

কিভাবে সহজে দারাজে পণ্য ফেরত দিয়ে টাকা রিফান্ড পাবেন? 36 27462

Last updated on ডিসেম্বর 26th, 2023 at 12:31 অপরাহ্ন

অনেকেই অনলাইনে অর্ডার করতে সংকোচ বোধ করেন। একটা বড় কারণ- দুর্ঘটনাবশত যদি আপনাকে ভুল পণ্য কিংবা ত্রুটিপূর্ণ পণ্য ডেলিভার করা হয়- তাহলে কি করবেন? আশঙ্কাটা অমূলক নয়, যেহেতু অনলাইন কেনাকাটায় এমনটা হওয়ার সম্ভাবনা থাকে। তাছাড়া ততক্ষণে আপনি পণ্যের দামও মিটিয়ে দিয়েছেন। তাই ভুল পণ্য ফেরত দিয়ে কিভাবে রিফান্ড পাবেন তা নিয়ে অনেকেই দুশ্চিন্তা করেন। কিন্তু দারাজ বাংলাদেশের সহজ ও শক্তিশালী রিফান্ড পলিসি আপনাকে দিচ্ছে অতি সহজে ও দ্রুত অনাকাঙ্ক্ষিত পণ্য ফেরত দিয়ে মূল্য ফেরত পাবার সুবিধা।

চলুন একনজরে দেখে নেয়া যাক দারাজে কিভাবে পণ্য ফেরত দিয়ে সহজেই রিফান্ড পেতে পারেন-

১) দারাজ অ্যাপে লগিন করে ACCOUNT অপশনে যান।

২) MY ORDER সেকশনের VIEW ALL এ ক্লিক করুন। এখানে আপনার করা আগের সকল অর্ডারের তালিকা দেখতে পাবেন। 

৩) যে পণ্যটি ফেরত দিতে চান তার নামের নিচের RETURN অপশনটিতে ক্লিক করুন।

how to return product on daraz

৪) এবার রিটার্ন রিকোয়েস্ট কর্মে পণ্যটি ফেরত দেয়ার কারণ ও ড্রপ অফ সিলেক্ট করে আপনার নিকটস্থ ড্রপ অফ পয়েন্টটি সিলেক্ট করুন।

>> এখন ঘরে বসেই হবে দরকারি গ্রোসারি পণ্যের সেরা শপিং <<

how to return product on Daraz

৫) এবার RETURN METHOD এ ভাউচার কিংবা ব্যাংক ট্রান্সফার সিলেক্ট করুন। 

৬) BANK TRANSFER এর মাধ্যমে নিজের ব্যাংকের নাম, ব্যাংক একাউন্ট নাম, নাম্বার ও কোন ব্রাঞ্চ তা সিলেক্ট করে কনফার্ম করুন। 

৭) সফলভাবে রিটার্ন রিকোয়েস্ট সম্পন্ন হলে আপনাকে অর্ডার নাম্বার, ট্র্যাকিং নাম্বার প্রভৃতি তথ্যসহ একটি RA Code RN  নাম্বার দেয়া হবে। 

how to return product on Daraz

৮) উক্ত তথ্যগুলো হাতে লিখে আপনার পণ্যের বক্সে লেবেল লাগিয়ে পূর্বের বাছাই করা নিকটবর্তী দারাজ ড্রপ অফ পয়েন্টে দিয়ে এলেই দ্রুততম সময়ে আপনার পছন্দের মাধ্যমে রিফান্ড পৌঁছে যাবে আপনার কাছে।

মনে রাখবেন, পণ্যভেদে দারাজ ৭ দিন থেকে ১৪ দিনের রিটার্ন পলিসি কার্যকর রাখে। আপনাকে অবশ্যই ঐ সময়ের মধ্যে পণ্যটি রিটার্ন করতে হবে। এছাড়া এই রিটার্ন পদ্ধতি সম্পূর্ণ ফ্রি যার মাধ্যমে আপনার প্রদান করা শিপিং ফি-ও রিফান্ড করা হবে। তাহলে আর দেরি কেন? এখন দারাজের সঙ্গে অনলাইন কেনাকাটা আরো জমে উঠুক দারুণ অভিজ্ঞতায়।

 

এছাড়া আরো দেখতে পারেন,
যেভাবে সহজে দারাজ অ্যাপ থেকে শপিং করবেন

Spread the love

Daraz Mart – New Exciting Grocery Offers You Wish For! 0 4381

Grocery shopping can be a mundane task and a chore that we often leave to the last minute. It is only when it is too late we realize that we have run out of the most essential products. But worry not! As you are in search of the best online grocery shop in Bangladesh, Daraz makes shopping for your monthly groceries powered by dMart incredibly hassle-free! Want free delivery online grocery shopping in Bangladesh, keep your eyes on Daraz Mart for special grocery deals and offers.

Exciting offers on monthly groceries

Daraz Mart brings you all the daily needed grocery products and staples in one place right at your fingertips. Have specific most necessary grocery items in the best online grocery shop in Dhaka, Chattogram, Sylhet, Khulna, and other parts of the country.

Why Choose Daraz Mart for Online Grocery Shopping in BD?

If you’re worried about finding dupes of your go-to shampoo brands, Daraz has something for all. With dMart, you can find a large assortment of Food Staples, Beverages, Confectionery items, Breakfast items, Baby Products, Personal Care, Health and beauty products, and Hygiene essentials at the biggest discounted rates from official stores consumer goods brands like Unilever, RB, Nestle, P&G, Marico, Dabur, Coca Cola, and many more FMCG brands online!

Shop Groceries from Daraz Mart & Get Same Day Delivery

Daraz Brings New Daraz Mart Offers and Discounts!

Find dMart at Daraz online shopping bd in your town to make grocery online shopping easier in Bangladesh! So, shopping for your monthly groceries is going to at your control this time.

Fresh vegetables at the best price online grocery shop in Bangladesh

Fresh vegetables and fruits online price in bd

Stock up all of your grocery essentials ranging from food, beauty, and personal care with Daraz Mart with these two new exciting features that have been introduced to improve our valued users’ journey online.

Combo deals and up to 50% off

Grocery combo deals online

1) Now automatically get the Best Deals available exclusively for your own city. With this new update, you now get an automatic selection of the best products from your city.

2) With the more enhanced search feature, you can find Daraz Mart on Daraz right away and find the best bundle offers and discounts!

Up to 25% off on the specific brand

Online grocery shopping offer in bd

So, save more and shop more with dMart and get the ultimate grocery shopping solution for your monthly groceries, and thanks to these amazing offers, you can shop with the utmost convenience. Here’s why:

  • Daraz Mart brings you top-quality products from reliable and trusted brands in Bangladesh
  • You can enjoy super low price rates with exclusive offers and bundle deals
  • Shop for essential grocery items in one place as Daraz Mart offers a wide assortment
  • Avail of a fixed shipping rate on all your orders no matter what you buy!

How to Find dMart on Daraz?

Excited enough about the budget-friendly monthly grocery shopping online? Here’s how you can shop from dMart on Daraz:

  • Head over to the Daraz website or the Daraz App
  • Log in to your Daraz Account
  • Hover over to the Daraz Search Bar
  • Type “Mart” and click on the search
  • You will be directed to the Mart page where you can easily shop for groceries!
  • Now you’re all set to simply shop for all your favorite products by adding them to your cart
  • Head over to your cart to confirm your order and complete your grocery checklist while staying comfortably home!

Want to learn about more ways to get discounts and save up on your online grocery shopping from Daraz Mart? Find how to use Daraz vouchers easily. Keep conscious eyes on our Daraz Blog and find all the new grocery offers, new grocery deals, and upcoming grocery sales, so that you’re on top of all Daraz hacks and make the most of online shopping in Bangladesh with Daraz!

Read More:

Spread the love