গুরুত্বপূর্ণ ৫ টি টিপস – করোনা থেকে নিরাপদ থাকার প্রস্তুতি 12 4859

Last updated on December 21st, 2023 at 01:13 pm

করোনাভাইরাস দিনকে দিন বিশ্বে ভয়ংকর রূপ নিচ্ছে। এ রোগের কারণে একে একে মৃত্যুর দুয়ারে গেছেন ১১ হাজারের বেশি মানুষ। মহামারি এ রোগে আক্রান্ত হচ্ছেন অনেকেই। দেখা যাচ্ছে, এ রোগে দ্রুত আক্রান্ত হওয়ার আশঙ্কা বৃদ্ধদের মধ্যেই বেশি। চীন থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী বৃদ্ধদের, বিশেষ করে যাঁরা দীর্ঘস্থায়ী চিকিৎসা নিচ্ছেন, তাঁদের করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি। এরই মধ্যে করোনায় সবচেয়ে বেশি মারা গেছেন বয়স্ক ব্যক্তিরাই।

সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রসহ বিশ্বের অনেক দেশেই বলা হয়েছে, ৬০ বছর বা তার বেশি বয়সের ব্যক্তিরা, যাঁদের দৈহিক বিভিন্ন সমস্যা রয়েছে, তাঁরা যেন জনসমাগম এলাকা এড়িয়ে চলেন। তাঁরা যেন বাড়িতে থাকেন। বয়স্কদের সাবধানে কীভাবে রাখবেন, এর জন্য কয়েকটি পরামর্শ দেওয়া হয়েছে WHO এর পক্ষ থেকেঃ

০১। ওষুধ ও প্রয়োজনীয় জিনিস মজুদ রাখা

দরকারি ওষুধ ও প্রয়োজনীয় জিনিস আগে থেকে কিনে বাসায় রাখতে হবে। বাসার বৃদ্ধরা দুর্বল ও দীর্ঘদিন অসুস্থ হলে আমেরিকার সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) সুপারিশ করেছে, বেশ কিছু সপ্তাহের ওষুধ ও অন্যান্য জিনিস বাড়িতেই যেন রাখা হয়। সিডিসি তাদের নাগরিকদের বলেছে, প্রয়োজনীয় খাদ্য, ওষুধ এবং অন্যান্য চিকিৎসা পণ্যের সরবরাহগুলো আগে থেকে মজুত করে রাখুন। প্রিয়জনদের কী কী ওষুধ প্রয়োজন, তার খেয়াল পরিবার যেন রাখে। বাসার বয়স্কদের দিকে একটু সহায়তার হাত বাড়িয়ে দিন।

০২। পরিষ্কার–পরিচ্ছন্নতা বজায় রাখুন

পরিষ্কার-পরিচ্ছন্ন থাকতে হবে। ২০ সেকেন্ড ধরে নিজেদের হাত সাবান–পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। এই পরামর্শ করোনাভাইরাস সচেতনতার জন্য সবাই দিচ্ছেন। যদি হ্যান্ডওয়াশ-পানি না থাকে, সে ক্ষেত্রে স্যানিটাইজার দিয়েও হাত ভালোভাবে ঘষে নিতে হবে। বাড়ি ও কর্মক্ষেত্রের জায়গাও যেন পরিষ্কার-পরিচ্ছন্ন থাকে, এ বিষয়ে নিশ্চিত থাকতে হবে। নিয়মিত বাড়ি ও কাজের জায়গা পরিষ্কার-পরিচ্ছন্ন করুন। এমনকি ইলেকট্রনিকসের জিনিসগুলোও নিয়মিত পরিষ্কার করুন।

০৩। কোনো জিনিস শেয়ার নয়

যৌথ পরিবারে সবাই একসঙ্গে থাকেন। একেকজনের ঝুঁকি একেক ধরনের হতে পারে। এ রকম অবস্থায় সবারই ঝুঁকি রয়েছে বলেই ধরে নিতে হবে। একটা গুরুত্বপূর্ণ ব্যাপার হলো, একই পরিবারে বৃদ্ধ ও শিশুরা থাকে। তাদের এই সময়ে বা মাঝেমধ্যে সর্দি-কাশি হয়। সে ক্ষেত্রে পরিবারের উচিত ব্যক্তিগত সব জিনিস এই মুহূর্তে আলাদা ব্যবহার করা। যেমন খাবার, পানির বোতল, বাসন-কোসন। প্রয়োজন হলে বাড়ির একটি আলাদা ঘরে অসুস্থ সদস্যকে রেখে দিতে হবে। এ ক্ষেত্রে আলাদা শৌচাগারের ব্যবস্থাও করলে আরও ভালো হয়।

অনেক বৃদ্ধই আছেন, যাঁরা একা একা থাকেন। সে ক্ষেত্রে কীভাবে তাঁরা নিজেদের যত্ন নেবেন, সে বিষয়ে আগে থেকে পরিকল্পনা করে নিতে হবে। ফোন বা ই–মেইল কীভাবে ব্যবহার করবেন, জরুরি ফোন নম্বর, চিকিৎসকের নম্বর সব যেন হাতের কাছে থাকে।

০৪। আতঙ্ক নয়, আলোচনা করুন

অযথা আতঙ্কিত না হয়ে কোভিড-১৯ সম্পর্কে প্রতিবেশী, পরিবার-স্বজনদের সঙ্গে নিয়ে আলোচনা করতে হবে। কেউ আক্রান্ত হলে আগাম প্রস্তুতি কী হবে, তা নিয়ে পরিকল্পনা করে রাখুন। কোভিড-১৯ সম্পর্কে যতটা সম্ভব সচেতনতা বাড়াতে হবে, বিশেষ করে বয়স্কদের ক্ষেত্রে এটা আরও প্রয়োজন। তাঁরা যাতে কোনোভাবেই বাড়ির বাইরে না বের হন, সেদিকে খেয়াল রাখতে হবে। বৃদ্ধদের আশ্বস্ত করুন যে এ রোগে ভয়ের কিছু নেই।

০৫। চিকিৎসকদের পরামর্শ মানুন

করোনা নিয়ে আতঙ্ক না বাড়িয়ে চিকিৎসক-বিশেষজ্ঞদের নির্দেশ মেনে চলাই শ্রেয়। কিছুদিন বৃদ্ধদের বাড়ির বাইরে বের হতে না দিয়ে বাড়িতেই রাখতে হবে। বিভিন্ন ধরনের ফিট থাকার শরীরচর্চা এই সময় তাঁরা করতে পারেন। স্বাস্থ্যকর খাবার এ সময় খুব প্রয়োজন। সর্দি-কাশি হলে তা এড়িয়ে না গিয়ে চিকিৎসকের পরামর্শ নিন।

করোনার ভয়ে বিশ্ববাসী রীতিমতো একঘরে হয়ে রয়েছেন। বিশ্বের অনেক দেশ তাদের শহরগুলো লকডাউন করেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) নিজেদের ওয়েবসাইটে কোভিড-১৯ নিয়ে বিস্তারিত জানাচ্ছে প্রতিনিয়ত। সেখানে এ রোগের বিষয়ে সব তথ্য পাওয়া যাচ্ছে।

তথ্যসূত্র: নিউইয়র্ক টাইমস, সিএনএন

করোনা সচেতনতা নিয়ে আরও পড়ুনঃ

Share with your network
Previous ArticleNext Article
Avatar of Atiqul Hakim
With years of experience as a seasoned online shopper, I have developed a keen eye for the latest trends and technology in the E-commerce industry. The passion for discovering the best products and services on the web is matched only by love for sharing their findings with others.

12 Comments

    1. নিত্য প্রয়োজনীয় গ্রোসারি পণ্য ও ডিজিটাল গুডস যেমন অনলাইনে গেইম/গিফট কার্ড কিনতে পারবেন দারাজ থেকে। বিস্তারিত জানতে ভিজিট করতে পারেন দারাজের হোম পেইজ https://www.daraz.com.bd এই ঠিকানা থেকে। ধন্যবাদ।

Leave a Reply

How to Watch BPL Live Cricket Matches? 0 25887

BPL Live Streaming

Looking for a link to watch BPL cricket live matches in Bangladesh? Now Mobile App is the best solution to watch Bangladesh Premier League (BPL) matches free online. So, forget the subscription fee and just download a BPL live streaming App to enjoy the buffer-free high-voltage BPL matches on Daraz Live according to the BPL 2024 fixtures now. 

Where to watch BPL Live stream in 2024?

In Bangladesh, BPL 2024 will be shown on Rabbitholebd, T Sports, and T Sports App. Besides, GTV and Maashranga TV will telecast the matches of the Bangladesh Premier League 2024 in Bangladesh.

Go to the Google Play Store and download the application where you can enjoy the BPL 2024 all matches. Besides, GTV and Maasranga TV telecast the BPL matches so you can stream the BPL cricket matches for free.

Already installed the Daraz App on your smartphone? Update the app for a better experience. If you are a cricket lover, watch live cricket matches on the Daraz App now.

BPL Squads:
Dhaka Dominators | Fortune Barisal | Comilla Victorians | Chattogram Challengers | Sylhet Strikers | Rangpur RidersKhulna Tigers

Bpl matches and winners all information

You may also like:
BPL Champions List From 2012 to Present | Roll of Honor
Top Run Scorers in Each BPL T20 Tournaments (2012-22)
Highest Wickets Takers in Each BPL Tournament (2012-22)
List of the Players of the Tournament – BPL (2012 – 2022)
Top Players to Watch – Bangladesh Premier League (BPL) 9 – 2023

Share with your network

Khulna Tigers Squad: BPL 10 – 2024 0 4125

BPL Team Khulna Tigers is back again in Bangladesh with more strong power. Watch all the BPL matches online on Daraz Live in Bangladesh according to the BPL 2024 fixture of this season. The Khulna Tigers had some pretty good seasons in Bangladesh Premier League and are hopeful to enter the knockout stage with full force. This year they seem more impressive than the previous campaigns and so the competition is going to be tough.

As BPL has got every team pretty much balanced, Khulna Tigers is very much optimistic about getting the title with the Big Guns of the World. Let’s see what the Khulna Tigers squad is looking like for BPL. You can also know details of how to watch BPL Live on the Daraz blog. 

Team Khulna Tigers

  • Nasum Ahmed
  • Nahidul Islam
  • Mahmudul Hasan Joy
  • Anamul Haque Bijoy
  • Evin Lewis
  • Faheem Ashraf
  • Dhananjaya De Silva
  • Shai Hope
  • Afif Hossain
  • Rubel Hossain
  • Parvez Hossain Emon
  • Habibur Rahman Sohan
  • Mukidul Islam Mugdho
  • Akbar Ali
  • Sumon Khan
  • Kasun Rajitha
  • Dasun Shanaka
SOURCE: BCB

Cricket Lover? Watch live cricket streaming free on Daraz App Now.

BPL Squads:
Dhaka Dominators | Fortune Barisal | Comilla Victorians | Chattogram Challengers | Sylhet Strikers | Rangpur Riders

Bpl matches and winners all information

You may also like:
BPL Champions List From 2012 to Present | Roll of Honor
Top Run Scorers in Each BPL T20 Tournaments (2012-22)
Highest Wickets Takers in Each BPL Tournament (2012-22)
List of the Players of the Tournament – BPL (2012 – 2022)
Top Players to Watch – Bangladesh Premier League (BPL) 9 – 2023

Share with your network